1. mdasattarsarker07@gmail.com : shimulvisa@gmail.com :
2023 সালে শেখার জন্য 5 টি সেরা প্রোগ্রামিং ভাষা: আপনার ওয়েব ডেভেলপমেন্টের দক্ষতা বৃদ্ধি করুন-(What Are The Best Programming Languages To Learn In 2023?) | Tips2fit
3426525
  • ৪০৫
2023 সালে শেখার জন্য 5 টি সেরা প্রোগ্রামিং ভাষা: আপনার ওয়েব ডেভেলপমেন্টের দক্ষতা বৃদ্ধি করুন-(What Are the Best Programming Languages to Learn in 2023?)

যতদূর সম্ভব জানা যায় ওয়েবসাইট এবং সফ্টওয়্যার ডেভেলপমেন্ট এ পাইথন, যার পরে জাভা, জাভাস্ক্রিপ্ট এবং সি++, আজকের বাজারে সবচেয়ে জনপ্রিয় প্রোগ্রামিং ভাষাগুলির মধ্যে এইগুলো অন্যতম।

আপনি আপনার কোডিং দক্ষতা বৃদ্ধি করতে  বা প্রযুক্তিতে ক্যারিয়ার শুরু করতে চাইছেন, একটি কোডিং ভাষা শেখে  অনেক লাভবান হতে পারেন আপনি।  এটি আপনার প্রযুক্তিগত এবং সমস্যা সমাধানের দক্ষতা বাড়াতে এবং উচ্চ বেতনের চাকরি পেতে সাহায্য করবে।

700 টিরও বেশি প্রোগ্রামিং ভাষা থেকে নির্ধারণ করতে বেশি চ্যালেঞ্জিং হতে পারে। যদিও এটি শেষ পর্যন্ত আপনি একটি প্রোগ্রামিং ভাষায় পছন্দ করবেন। এই আর্টিকেলটিতে 2023 সালের সবচেয়ে জনপ্রিয় ১০ টি প্রোগ্রামিং ভাষা নিয়ে আলোচনা করা হয়েছে।

চলুন  শুরু করা যায়:

2023 সালে শেখার জন্য সেরা প্রোগ্রামিং ভাষাগুলি কী কী?

Python
C#
C++
JavaScript
PHP
Swift
Java
Go
SQL
Ruby

1. পাইথন

পাইথন একটি উচ্চ-স্তরের , সাধারণ-উদ্দেশ্যে ব্যবহৃত প্রোগ্রামিং ভাষা। এটি ডেটা বিশ্লেষণ এবং ভিজ্যুয়ালাইজেশন থেকে ওয়েব ডেভেলপমেন্ট, প্রোটোটাইপিং এবং অটোমেশন পর্যন্ত বিভিন্ন কাজের জন্য ব্যবহার করা হয়ে থাকে।

পাইথন সফ্টওয়্যার ডেভেলপারদের মধ্যে জনপ্রিয় কারণ এটি একটি স্ক্রিপ্টিং ভাষা হিসাবে ভাল কাজ করে। যায়হোক , এটি ব্যবহারকারীদের বিভিন্ন প্রোগ্রামিং দৃষ্টান্ত  প্রদান করে।, যার মধ্যে অবজেক্ট-ওরিয়েন্টেড, আবশ্যিক, পদ্ধতিগত, এবং কার্যকরী প্রোগ্রামিং ভাষা রয়েছে।

এই ভাষাটি ওপেন-সোর্স, যা প্রোগ্রামারদের তাদের প্রয়োজনের জন্য এর সোর্স কোড পরিবর্তন করতে সক্ষম হয়।

ইংরেজির সাথে সিনট্যাক্স পরিচিতির কারণে পাইথন অন্যান্য ভাষার তুলনায় শেখা সহজ। আপনি যদি একজন সফ্টওয়্যার ডেভেলপার বা প্রকৌশলী হিসাবে আপনার ক্যারিয়ার শুরু করতে চান তবে পাইথনে কোড শেখা একটি দুর্দান্ত সূচনা পয়েন্ট হতে পারে।

সর্বোপরি, পাইথন ডেভেলপারদের উচ্চ এবং ক্রমবর্ধমান চাহিদা রয়েছে। বিভিন্ন পেশা থেকে একটি পেশা বেছে নেওয়ায় বুদ্ধি মানের কাজ। যেমন একজন ডেটা সায়েন্টিস্ট, একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার এবং একজন কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) গবেষক।

আপনি যদি পাইথন শিখতে আগ্রহী হন, আপনার প্রোগ্রামিং ক্যারিয়ার স্কেল করার জন্য আমাদের ওয়েব ডেভেলপার  মেনু থেকে সহযোগিতা নিতে পারেন।

কাদের জন্য সেরা (Best for):  নতুনদের
ডিফিকাল্টি (Difficulty) ধরণ: পড়তে এবং লিখতে সহজ।
দক্ষতার প্রয়োজনীয়তা (Skill Requirements) : বেসিক ফ্রন্ট-এন্ড জ্ঞান শেখার প্রক্রিয়া আর সহজ করে তোলে।
ব্যবহারের ক্ষেত্র (Use Cases): ব্যাক-এন্ড ওয়েব ডেভেলপমেন্ট। ডেস্কটপ অ্যাপ্লিকেশন।ডেটা সায়েন্স।অটোমেশন।
গভীর শিক্ষার অ্যাপ্লিকেশন। মেশিন লার্নিং এবং বৈজ্ঞানিক কম্পিউটিং।

ডেভলপারদের গড় আয়: (Average Developer Income) $96,890/বছর

জনপ্রিয়তা (Popularity) : স্ট্যাক ওভারফ্লো ডেভেলপারদের 66.7%  পছন্দ করে। জানুয়ারী 2022 পর্যন্ত PYPL-এ #1 সর্বাধিক জনপ্রিয় প্রোগ্রামিং ভাষা।
# 1 জানুয়ারী 2022 পর্যন্ত TIOBE-তে শীর্ষস্থানীয় প্রোগ্রামিং ভাষা।
সুবিধা(Pros ): মুক্ত উৎস, উচ্চ মাপযোগ্য, বিস্তৃত গ্রাফিকাল ইউজার ইন্টারফেস (GUI) ফ্রেমওয়ার্ক,ম্যাক এবং উইন্ডোজের সাথে সামঞ্জস্যপূর্ণ, ক্রমবর্ধমান সম্প্রদায় সমর্থন.
অসুবিধা (Cons) :একটি ব্যাখ্যা করা ভাষা হওয়ার কারণে ধীর, মেমরি গ্রাসকারী। মোবাইল বিকাশের জন্য আদর্শ নয়।

2. C#

C# হল একটি অবজেক্ট-ওরিয়েন্টেড প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ – একটি মডেল যা বস্তুর চারপাশের সফ্টওয়্যার ডিজাইন সংগঠিত করে।

দ্রুত কর্মক্ষমতা এবং উন্নত স্থিতিশীলতার কারণে C# শীর্ষস্থানীয় একটি প্রোগ্রামিং ভাষা। এই কোডিং ভাষাটি তার পূর্বসূরীদের, C এবং C++ থেকে শেখাও সহজ, কারণ এটির একটি সাধারণ সিনট্যাক্স এবং সু-সংজ্ঞায়িত শ্রেণি অনুক্রম রয়েছে।

.NET ফ্রেমওয়ার্কের জন্য মাইক্রোসফ্টের ভাষা হিসাবে শুরু করে , C# এখন উইন্ডোজ এবং লিনাক্সের সাথে সামঞ্জস্যপূর্ণ। অতএব, GUI-ভিত্তিক ডেস্কটপ অ্যাপ্লিকেশনগুলি ডেভেলপ  শেখার জন্য এটি  সেরা প্রোগ্রামিং ভাষা।

প্রোগ্রামাররা মোবাইল এবং এন্টারপ্রাইজ সফ্টওয়্যার সহ বিভিন্ন পরিবেশে C# ব্যবহার করতে পারে। অন্য কথায়, তারা অ্যান্ড্রয়েড এবং আইওএস অ্যাপ তৈরি করতে পারে এবং ইউনিটিতে 2D এবং 3D গেম ডেভেলপমেন্ট করতে পারে।

C# এর উচ্চ চাহিদা রয়েছে কারণ অনেক ওয়েব ডেভেলপমেন্ট কোম্পানি ক্রমাগত C# দক্ষতার সাথে প্রতিভাবান কোডার খোঁজে। C# ডেভেলপারদের জন্য কিছু সেরা কাজের  মধ্যে রয়েছে সফটওয়্যার ইঞ্জিনিয়ার এবং গেম বা মোবাইল অ্যাপ ডেভেলপার।

কাদের জন্য সেরা: শিক্ষানবিস এবং মধ্যবর্তী।
অসুবিধা : পরিমিত।
দক্ষতার প্রয়োজনীয়তা:  C এর প্রাথমিক জ্ঞান এবং অবজেক্ট-ওরিয়েন্টেড প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ পদ্ধতি শেখার প্রক্রিয়াটিকে মসৃণ করতে পারে।
ব্যবহারের ক্ষেত্র: ওয়েব অ্যাপ্লিকেশন, মোবাইল অ্যাপ্লিকেশন, গেম এবং ভিআর উন্নয়ন।, লিনাক্স এবং ম্যাক অ্যাপ্লিকেশন।
গড় আয় ডেভেলপারদের:  $84,243/বছর
জনপ্রিয়তা:  59.7% স্ট্যাক ওভারফ্লো ডেভেলপারদের পছন্দ । জানুয়ারী 2022-এর হিসাবে PYPAL- এ# 5 সর্বাধিক জনপ্রিয় প্রোগ্রামিং ভাষা ।

সুবিধা:  দ্রুত সংকলন এবং কার্যকর করা যায়। সব ধরনের উইন্ডোজ ডেভেলপমেন্টের জন্য পারফেক্ট।
C এবং C++ এর চেয়ে নিরাপদ, কারণ এটি পয়েন্টার ব্যবহার করে না। বৃহৎ .NET Developer Community  রয়েছে।বিশাল ফ্রেমওয়ার্ক।
অসুবিধা:  অন্যান্য ভাষার তুলনায় যথেষ্ট বক্ররেখা ও জটিল ভালোভাবে ক্রস-প্ল্যাটফর্ম অনুবাদ করে না কারণ এটি .NET environment উপর নির্ভরশীল।

3. C++

C++ হল C-এর উন্নত সংস্করণ এবং কম্পিউটার বিজ্ঞানের অন্যতম জনপ্রিয় প্রোগ্রামিং ভাষা। আরও কি, বহুমুখিতা সি++ শেখার জন্য সেরা প্রোগ্রামিং ভাষা করে তোলে।

এর দ্রুত এবং শক্তিশালী প্রকৃতি ডেভেলপারদের ভিডিও গেম, গ্রাফিক্স সফ্টওয়্যার এবং ওয়েব ব্রাউজারগুলির মতো চমৎকার পারফরম্যান্স সহ অ্যাপ্লিকেশন তৈরি করতে দেয়।

এটি নিম্ন এবং উচ্চ-স্তরের ভাষার বৈশিষ্ট্যগুলিকে একত্রিত করে, এটিকে সিস্টেম প্রোগ্রামিংয়ের জন্য চমৎকার করে তোলে যখন ছোট প্রকল্পগুলির জন্য বিমূর্তকরণের অনুমতি দেয়। এছাড়াও, C++ হল একটি মাল্টি-প্যারাডাইম কোডিং ল্যাঙ্গুয়েজ, OOP, জেনেরিক এবং ইম্পেরেটিভ প্রোগ্রামিংকে সমর্থন করে।

একটি পার্শ্ব নোটে, সি++ শেখা নতুনদের জন্য চ্যালেঞ্জিং হতে পারে কারণ এতে অন্যান্য প্রোগ্রামিং ভাষার তুলনায় আরও জটিল বাক্য গঠন রয়েছে।

কাজের সুযোগের ক্ষেত্রে, অনেক আইটি পেশাদারদের জন্য C++ দক্ষতা প্রয়োজন, যেমন সফটওয়্যার ডেভেলপার এবং প্রোগ্রামিং আর্কিটেক্ট।

বর্তমানে, C++ ডেভেলপার চাকরির চাহিদা বেশি কারণ এটি শেখার সবচেয়ে জটিল কোডিং ভাষাগুলির মধ্যে একটি।

কাদের জন্য সেরা : অভিজ্ঞ কোডার।
ধরণ:  কঠিন।
দক্ষতার প্রয়োজনীয়তা: সমস্যা সমাধান, কম্পিউটার ফাংশন, এবং মৌলিক প্রোগ্রামিং জ্ঞান।
ব্যবহারের ক্ষেত্র: কম্পিউটার প্রোগ্রাম, অপারেটিং সিস্টেম, মোবাইল অ্যাপ ডেভেলপমেন্ট।  ভিডিও গেম ডেভেলপমেন্ট।  ক্লায়েন্ট এবং সার্ভার-সাইড অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট, মেশিন লার্নিং।
গড় প্রোগ্রামার আয়:  $89,736/বছর
জনপ্রিয়তা :43.4% স্ট্যাক ওভারফ্লো ডেভেলপারদের পছন্দ । জানুয়ারী 2022 অনুযায়ী PYPL-এ # 4 সর্বাধিক জনপ্রিয় প্রোগ্রামিং ভাষা ।
সুবিধা : মুক্ত উৎস, অত্যন্ত বহুমুখী, দ্রুত এবং শক্তিশালী. আরও নিয়ন্ত্রণের অনুমতি দেয়, ক্রস-ডিভাইস এবং ক্রস-প্ল্যাটফর্ম ভালভাবে কাজ করে। দক্ষতা সহজেই অন্য ভাষায় স্থানান্তরযোগ্য।
অসুবিধা:  এটা নতুনদের জন্য চ্যালেঞ্জিং হতে পারে, পয়েন্টার অপব্যবহার ত্রুটি হতে পারে., এর অবজেক্ট-ওরিয়েন্টেড কাঠামো অন্যান্য OOP-ভিত্তিক প্রোগ্রামিং ভাষার তুলনায় কম দক্ষ, আবর্জনা সংগ্রহের অভাব।

4. জাভাস্ক্রিপ্ট

জাভাস্ক্রিপ্ট , HTML এবং CSS ছাড়াও , ফ্রন্ট-এন্ড ওয়েব ডেভেলপমেন্টের জন্য শেখার জন্য সেরা প্রোগ্রামিং ভাষা। সমস্ত ওয়েবসাইটগুলির 97.8% তাদের ক্লায়েন্ট-সাইড স্ক্রিপ্টিংয়ের জন্য জাভাস্ক্রিপ্ট ব্যবহার করে, যা এটিকে সবচেয়ে জনপ্রিয় ভাষা করে তোলে।

এই স্ক্রিপ্টিং ভাষাটি প্রায়শই একটি Webpage ইন্টারঅ্যাক্টিভিটি উন্নত করতে ব্যবহৃত হয়। এটি ওয়েব ডেভেলপারদের তাদের ল্যান্ডিং Page গুলিতে গতিশীল Component যোগ করতে সক্ষম, যেমন অ্যানিমেটেড গ্রাফিক্স, ক্লিকযোগ্য বোতাম এবং Mouse Hover  ইত্যাদি।

জাভাস্ক্রিপ্ট ওয়েব অ্যাপস ডেভেলপ করার জন্য একটি চমৎকার ভাষা কারণ এটি একটি স্বজ্ঞাত ডিজাইন দাবি করে।

সব মিলিয়ে, JavaScript একটি তুলনামূলকভাবে সহজ  । যদি আপনি একজন ওয়েবসাইট ডেভেলপার হওয়ার পরিকল্পনা করছেন  তাহলে জাভাস্ক্রিপ্ট ডেভেলপাররাও UI/UX ডিজাইনার, ফুল-স্ট্যাক ডেভেলপার এবং সফ্টওয়্যার ইঞ্জিনিয়ার হিসাবে তাদের ভাগ্য গড়ে তুলতে সহায়ক ভূমিকা পালন করবে।

কাদের জন্য সেরা : নতুনদের
ধরন: তুলনামূলকভাবে সহজ।
দক্ষতার প্রয়োজনীয়তা: মৌলিক কোডিং দক্ষতা এবং HTML এবং CSS এর সাথে পরিচিতি।
ব্যবহারের ক্ষেত্র: ফ্রন্ট-এন্ড ওয়েব ডেভেলপমেন্ট।গেম ডেভেলপমেন্ট।ওয়েব অ্যাপ্লিকেশন।
ডেভেলপারদের গড় আয়: জাভাস্ক্রিপ্ট প্রোগ্রামারদের গড় বেতন $90,864/বছর , যেখানে ওয়েব ডেভেলপারদের গড় বেতন $ 67,131/বছর ।
জনপ্রিয়তা: 58.3% স্ট্যাক ওভারফ্লো ডেভেলপারদের পছন্দ । জানুয়ারী 2022 অনুযায়ী PYPL-এ #3 সবচেয়ে জনপ্রিয় প্রোগ্রামিং ভাষা।#7 জানুয়ারী 2022 পর্যন্ত TIOBE-তে শীর্ষ প্রোগ্রামিং ভাষা।#4 প্রোগ্রামিং ভাষা যা কর্মরত পেশাদাররা শিখতে চায়।#2 প্রোগ্রামিং ভাষা যা শিক্ষার্থী ডেভেলপাররা শিখতে চায়।
পেশাদার:  মুক্ত উৎস.
সুবিধা: ক্লায়েন্ট-সাইড জাভাস্ক্রিপ্ট অবিশ্বাস্যভাবে দ্রুত কারণ এটি সংকলনের প্রয়োজন নেই। অন্যান্য শীর্ষ প্রোগ্রামিং ভাষার সাথে ভাল কাজ করে। একটি ওয়েবসাইটের ব্যবহারকারীর অভিজ্ঞতা এবং ব্যস্ততা বাড়ানোর জন্য দুর্দান্ত৷
অসুবিধা:  নিরাপত্তা সমস্যা । অস্থির ক্রস ব্রাউজার কর্মক্ষমতা.

5. পিএইচপি

পিএইচপি হল প্রথম ব্যাক-এন্ড ল্যাঙ্গুয়েজগুলির মধ্যে একটি যা অনেক ওয়েব ডেভেলপাররা শেখার জন্য অপরিহার্য বলে মনে করেন। তার উপরে, PHP সমস্ত ওয়েবসাইটের 78.1% দ্বারা ব্যবহৃত হয় কারণ এটি ওয়ার্ডপ্রেসের মৌলিক ভাষা। যেটাকে আমরা RAW PHP  বলে থাকি।

অন্যান্য প্রোগ্রামিং ভাষার তুলনায়, পিএইচপি শেখা সহজ। নতুনদের জন্য উপলব্ধ বিস্তৃত সংস্থান ছাড়াও, পিএইচপি সিনট্যাক্স মৌলিক।

উপরন্তু, এই প্রোগ্রামিং ভাষা ওয়েবসাইট এবং অ্যাপ্লিকেশন বিকাশের জন্য চমৎকার PHP ফ্রেমওয়ার্ক রয়েছে।সেরা গুলির মধ্যে রয়েছে লারাভেল, সিমফনি এবং কোডআইগনিটার ।

চাকরির সুযোগের ক্ষেত্রে, পিএইচপি হল একটি ইন-ডিমান্ড ওপেন-সোর্স প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ যদিও ইন্ডাস্ট্রির অন্যতম প্রাচীন। পিএইচপি প্রোগ্রামাররা এই ভাষাটি কমান্ড-লাইন স্ক্রিপ্টের পাশাপাশি সার্ভার-সাইড স্ক্রিপ্ট লিখতে এবং ডেস্কটপ অ্যাপ্লিকেশন বিকাশ করতে ব্যবহার করতে পারে।

কাদের জন্য সেরা:  নতুনদের
ধরন:  শিখতে খুব সহজ.
দক্ষতার প্রয়োজনীয়তা:  মৌলিক কোডিং দক্ষতা, বিশেষ করে CSS এবং HTML-এ, শেখার প্রক্রিয়া  সহজ করতে তুলতে পারে।
ব্যবহারের ক্ষেত্র: ওয়েব ডেভেলপমেন্ট।ডেস্কটপ অ্যাপ্লিকেশন।কম্পিউটার প্রোগ্রাম।
গড় প্রোগ্রামার আয়:  $79,499/বছর
জনপ্রিয়তা: স্ট্যাক ওভারফ্লো ডেভেলপারদের 37.3% দ্বারা পছন্দ হয়েছে৷ জানুয়ারী 2022 এর হিসাবে PYPL-এ #
6 সর্বাধিক জনপ্রিয় প্রোগ্রামিং ভাষা ।
সুবিধা: মুক্ত উৎস.
পিএইচপি 8.2 সর্বশেষ, ভার্সন যা প্রতি নিয়ত আপগ্রেড হচ্ছেওয়েব ডেভেলপমেন্টের জন্য সুপ্রতিষ্ঠিত।
OOP এবং কার্যকরী প্রোগ্রামিং সমর্থন করে। চমৎকার Developer Community  রয়েছে।
অসুবিধা:  নিরাপত্তা সমস্যা ।
পিএইচপি ব্যবহার করে একটি ওয়েবসাইট তৈরি করা অন্যান্য প্রোগ্রামিং ভাষা ব্যবহার করার চেয়ে ধীরগতি সম্পন্ন।
কম ডিবাগিং টুল।

উপসংহার:

শেখার জন্য সর্বোত্তম প্রোগ্রামিং ভাষা বাছাই করা নির্ভর করে আপনার প্রয়োজনে কোনটি ভালভাবে উপযুক্ত তার উপর।

আপনার ওয়েব ডেভেলপমেন্ট দক্ষতা বাড়াতে চমৎকার প্রোগ্রামিং ভাষা রয়েছে:

ক্লায়েন্ট-সাইড প্রোগ্রামিং।জাভাস্ক্রিপ্ট ফ্রন্ট-এন্ড বিকাশের জন্য সেরা কোডিং ভাষা।
সার্ভার-সাইড প্রোগ্রামিং।পাইথন, পিএইচপি, গো, এবং রুবি ডাটাবেসগুলিকে একটি প্রোগ্রামের পিছনের প্রান্তে অ্যাপ্লিকেশনগুলির সাথে যোগাযোগ করতে সহায়তা করে।
ওয়েব অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট । C#, JavaScript, Java, Go, এবং Ruby হল ওয়েব অ্যাপ তৈরির জন্য সেরা প্রোগ্রামিং ভাষাগুলির মধ্যে একটি।
ডাটাবেস ব্যবস্থাপনা. এই নিঃসন্দেহে এসকিউএল যায়.

তদ্ব্যতীত, আসুন এর জন্য সেরা কোডিং ভাষাগুলি দেখুন:

খেলার প্রোগ্রাম উন্নত করা. C++, JavaScript এবং Java এই ক্ষেত্রে শক্তিশালী প্রোগ্রামিং ভাষা।
মোবাইল অ্যাপ ডেভেলপমেন্ট। C++ এবং Java আপনি যে মোবাইল অ্যাপ তৈরি করছেন তার জন্য চমৎকার পারফরম্যান্স প্রদান করতে পারে। এছাড়াও, আপনি যদি iOS অ্যাপ এবং পণ্য তৈরি করতে আগ্রহী হন তাহলে সুইফট বেছে নিন।
GUI অ্যাপ্লিকেশন। Python, C#, PHP, Java, এবং Go হল ডেস্কটপ অ্যাপ তৈরির জন্য চমৎকার বিকল্প।
তথ্য প্রক্রিয়াজাতকরণ. পাইথন, এসকিউএল এবং রুবি পরিসংখ্যানগত কম্পিউটিংয়ের জন্য দুর্দান্ত।
বহুমুখিতা।যদিও C++ এই তালিকার সমস্ত ভাষার মধ্যে উল্লেখযোগ্যভাবে সবচেয়ে বহুমুখী, জাভাকে বাদ দিবেন না জনপ্রিয়তা।জাভা, জাভাস্ক্রিপ্ট, C++ এবং C# এর পরে পাইথন সবচেয়ে জনপ্রিয়।

আমরা আশা করি এই আর্টিকেলটি আপনাকে আপনার প্রথম প্রোগ্রামিং ভাষা শিখতে এবং একটি ওয়েবসাইট তৈরি করতে সাহায্য করার সিদ্ধান্ত নিতে সাহায্য করবে। আপনার ওয়েবসাইট ডেভেলপমেন্ট সহজ করতে সেরা ওয়েব হোস্টিং পরিষেবা ব্যবহার করতে ভুলবেন না . আপনার কোন প্রশ্ন থাকলে কমেন্টস বক্সের মাধ্যমে জানাতেন পারেন।

Source:  Internet

Please Share This Post in Your Social Media